1. songbadmoulvibazar@gmail.com : admin :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

স্বাস্থ্য-সাংবাদিকতায় তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালা

সিলেট প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সিলেট নগরীর পূর্ব জিন্দাবাজারে একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত দুদিনের এ কর্মশালায় জাতীয় , স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের ২০ জন সাংবাদিক অংশগ্রহন করেন।

কর্মশালায় করোনার বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ্বস্থ তথ্য সূত্র-উৎস, তথ্য যাচাই এর কৌশল এবং মাধ্যমসমূহ , সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ মিসইনফরমেশন, ডিসইনফরমেশন, ম্যাল-ইনফরমেশন প্রতিরোধ এবং প্রতিবেদনে ইনফো গ্রাফিক্স -এর ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারী সাংবাদিকদের ধারনা প্রদান করা হয়।

কর্মশালায় উল্লেখিত বিষয়গুলোর উপর আলোচনা করেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর মো: রুহুল আমিন রুশদ, সিলটিভির প্রধান নির্বাহী ও সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি আল আজাদ।

কর্মশালার সমাপনীতে উপস্থিত ছিলেন দি এশিয়া ফাউন্ডেশন এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ জাকারিয়া। বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, ডাটা ড্রিভেন জার্নালিজম এর ওপর আলোচনা শেষে কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেন তাঁরা।

উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভে লপমেন্ট-এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী ও চ্যাম্পিয়ন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!