1. admin@songbadmoulvibazar.com : admin :
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:৪৮ পূর্বাহ্ন

প্রথমবার জাতীয় দিবস হিসেবে উদযাপিত শেখ রাসেল দিবস

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

শেখ রাসেল দিপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস, এ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে মৌলভীবাজারে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী ‘শেখ রাসেল দিবস ২০২১’। এবছর প্রথমবারের মতো সারাদেশে তার জন্মদিনকে শেখ রাসেল দিবস হিসেবে উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু একাডেমী মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় তার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সেমিনার, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সোমবার (১৮ অক্টোবর) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী ব্যাধীতে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে প্রথমে পুষ্পস্থবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের নেতৃত্বে এ সময় স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) তানিয়া সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও শিক্ষা) মোঃ মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

এরপর শ্রদ্ধা নিবেদন করে মৌলভীবাজার জেলা পরিষদ, পৌরসভা, বন-বিভাগ,মাদকদব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা শিল্পকলা একাডেমি, গণপূর্ত বিভাগ,বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও জীবন বীমা কর্পোরেশন।

শ্রদ্ধা নিবেদন শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার ৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিয়াউর রহমান।

সভায় সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সূধীজন উপস্থিত ছিলেন। আলোচনা শেষে জেলার শ্রেষ্ঠ তিনটি শেখ রাসেল ল্যাব ও বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করেন অতিথিবৃন্দ।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!