1. admin@songbadmoulvibazar.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ১০:৪৭ অপরাহ্ন

ঈদ জামাতের জন্য প্রস্তুত শৈল্পিক কারুকার্যের বৃহত্তম পৌর ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : সোমবার, ২ মে, ২০২২

মৌলভীবাজার পৌরসভার সার্বিক তত্বাবধানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাতের জন্য সম্পূর্ণ প্রস্তুত সদরের শাহ্ মোস্তফা রোড সংলগ্ন নব-সম্প্রসারিত দৃষ্টিনন্দন হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রহঃ) পৌর ঈদগাহ ময়দান। মহামারির দু-বছর পর ঈদ জামাতের অপেক্ষায় এখন এই সম্প্রসারিত ও নবনির্মীত পূরো ডালাই করা শৈল্পিক কারুকার্যের দৃষ্টিনন্ধন বৃহত্তম ঈদগাহ। ঈদ জামাতের শেষ মুহূর্তের প্রস্তুতিও শেষ, তাই চারদিকে সাজ সাজ রব। যেন চিরচেনা রূপে ফিরেছে ঈদগাহ ময়দান। করোনাভাইরাসের কারণে মুসল্লিরা গেল দুই বছরে এখানে ঈদের জামাত আদায় করতে পারেননি, তবে করোনার প্রকোপ কমে আসায় এবার ঈদ জামাত অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

পৌর ঈদগাহে ঈদের প্রধান জামাত আয়োজনের প্রস্তুতিমূলক কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মো: জাকারিয়া ও পৌর মেয়র মো: ফজলুর রহমান। এসময় তারা নবনির্মীত ঈদগাহ ময়দানের পাশে সুন্দর্যবর্ধনে খেজুর গাছের চারা ও ফুলের চারা রোপণ করেন।

পরিদর্শন শেষে জেলা প্রশাসক বলেন, মহামারি অতিক্রম করে দুই বছর পর আবারও সবাই ঈদগাহে ঈদুল ফিতর এর নামাজ আদায় করতে পারবেন, সেই আয়োজন সম্পন্ন হযেছে তার সাথে এবার বাড়তি যোগ হয়েছে এ জেলার দৃষ্টি নন্দন বৃহত্তম ঈদগাহ। পুরো ঈদগাহ ময়দান সুন্দর করে সাজানো হয়েছে। এছাড়াও ঈদ জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে, এর মাধ্যমে একটি সুন্দর ও নিরাপদ পরিবেশে সবাই ঈদগাহে এসে ঈদের প্রধান জামাতে অংশগ্রহণ করতে পারবেন জানিয়ে তিনি মৌলভীবাজার বাসীকে আসন্ন ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান।

আর পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান জানান, সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। ১৫৮ শতক জায়গার উপর সম্প্রসারিত বৃহত্তম ঈদগাহ ময়দানে এই প্রথম ঈদের জামাতে একসাথে ১৫ থেকে ২০ হাজার মুসল্লী অংশ নিতে পারবেন। তিনি জানান, ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৬টায় এরপড় সকাল সাড়ে ৭টা এবং সাড়ে ৮টায় পরপর তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন টাউন দেওয়ানী মসজিদের খতিব ও ইমাম মাওলানা সৈয়দ মুহিত উদ্দিন, সানী ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন হযরত সৈয়দ শাহ্ মোস্তফা দরগা জামে মসজিদের খতিব ও ইমাম মাওলানা হাফেজ মির্জা শামিম আহমদ বেগ। ২য় জামাতে ইমামতি করবেন পশ্চিম বাজার জামে মসজিদের খতিব ও ইমাম মাওলানা মুহিবুর রহমান আর ৩য় জামাতে ইমামতি করবেন সুলতানপুর জামে মসজিদের খতিব মুফতি শামসুজ্জোহা। তবে বৈরী আবহাওয়া থাকলে ঈদের জামাত বিভিন্ন মসজিদে অনুষ্ঠিত হবে। ঈদগাহ সম্প্রসারণে সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে মেয়র আসন্ন ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান মৌলভীবাজার বাসীকে ।

ঈদগাহ পরিদর্শনকালে পৌরসভার কর্মকর্তাবৃন্দ, গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সাংবাদিক ও পুলিশের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ইসলামী স্থাপত্যশৈলী অনুকরণ কারুকার্যে বর্ধিত অংশের নির্মাণ ও সংস্কার কাজ প্রায় ৪ বছর পর শেষ হওয়ায় ঈদগাহ এখন অনেক আর্কষণীয় হয়ে উঠেছে। ঈদকে সামনে রেখে দৃষ্টি নন্দন নির্মাণ শৈল্পিক কারুকার্যে আলোক সজ্জায় বর্ণিলভাবে সেজেছে  জেলার বৃহত্তম পৌর ঈদগাহ।  যা দেখতে ভীর জমাচ্ছেন বিভিন্ন স্থান থেকে আসা দর্শনার্থীরা।

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!