1. songbadmoulvibazar@gmail.com : admin :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:১৮ অপরাহ্ন

জাতীয় চা দিবস শ্রীমঙ্গলে উদযাপিত

শ্রীমঙ্গল প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ৪ জুন, ২০২২

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ‘চা দিবসের সংকল্প সমৃদ্ধ চা শিল্প’ এই পতিপাদ্য নিয়ে উদযাপিত হলো ২য় জাতীয় চা দিবস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান। ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত তিনি চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেছেন।

তাই চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান এবং চা বোর্ডে যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে দেশে ২০২০ সাল থেকে ৪ জুন জাতীয় চা দিবস হিসেবে উদযাপিত হচ্ছে।

এ উপলক্ষে শনিবার (৪ জুন) দুপুরে বাংলাদেশ চা গবেষণা ইনিস্টিউটের (বিটিআরআই) এর আয়োজনে সেখান থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ অংশ প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বাংলাদেশ চা গবেষণা ইনিস্টিউটের আয়োজনে প্রকল্প ইউনিট মিলনায়তনে অতিথিবৃন্দরা চা প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ প্রদর্শনীতে স্থান পেয়েছে দেশের বিভিন্ন ধরনের চা। পরে সেখানে বাংলাদেশ চা গবেষণা ইনিস্টিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টি এসোসিয়েশনের সিলেট ব্র্যাঞ্চের চেয়ারম্যান জি এম শিবলী।

অনুষ্ঠানে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, সহকারী কমিশনার (ভূমি) সন্ধীপ তালুকদার, সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল ও কমলগঞ্জ সার্কেল) শহিদুল হক মুন্সি এবং চা বোর্ড ও চা সংশ্লিষ্ঠের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা চা শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে বলেন, তাঁর প্রত্যক্ষ দিকনির্দেশনায় ১৯৫৭ সালে শ্রীমঙ্গলে চা গবেষণা ইনস্টিটিউট স্থাপিত হয়েছিল।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!