1. songbadmoulvibazar@gmail.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রধানমন্ত্রীর বৈঠক

সংবাদ মৌলভীবাজার ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২

ভারত সফরের প্রথম দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সাথে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সন্ধ্যায় নয়াদিল্লিতে বৈঠকে অংশ নেন তারা। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের মধ্যে বাংলাদেশ, ভারতসহ নেপাল ও ভুটানের মধ্যে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর বিষয়টি গুরুত্ব পেয়েছে।

এ ছাড়া পানি ইস্যুতে কীভাবে আরও অগ্রগতি করা যায় তা নিয়েও আলোচনা হয়েছে, সেই সাথে মিয়ানমারের রাখাইনে সাম্প্রতিককালে যে অস্থিরতা চলছে সেটা তুলে ধরেছেন শেখ হাসিনা। এর পরিপ্রেক্ষিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী একমত পোষণ করে বলেন, এ অঞ্চলে অস্থিরতা কারও জন্যই মঙ্গলজনক নয়।

মাসুদ বিন মোমেন আরও জানান, বৈঠকে রাশিয়া,ইউক্রেন যুদ্ধ ঘিরে পুরো বিশ্বে যে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে সেটা নিয়ে আলোচনা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সহযোগিতা কীভাবে আরও বাড়ানো যায় তা নিয়েও আলাপ করেছেন তারা।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে আজ সোমবার সকাল ১০টা ১৭ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ফ্লাইটটি পালাম বিমানবন্দরে পৌঁছালে ভারতের রেল ও টেক্সটাইল প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম জারদোস ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান তাকে স্বাগত জানান।

এই সফরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। এ সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ২০২১ সালে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তির পর এটি শেখ হাসিনার প্রথম ভারত সফর। যদিও ২০১৫ সাল থেকে এ পর্যন্ত দুই দেশের প্রধানমন্ত্রী ১২ বার বৈঠক করেছেন। জানা গেছে, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজমিরে সুফি ব্যক্তিত্ব খাজা মঈনুদ্দিন চিশতীর দরগাহ পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফর সঙ্গী হিসেবে রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, রেল মন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!