1. songbadmoulvibazar@gmail.com : admin :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন

প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জেলা প্রশাসকের

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রবাসীদের পরিবারের প্রয়োজন মেটানোর পাশাপাশি দেশের উন্নয়নে প্রবাসীদের অবদান যেমন নিশ্চিত হয় তেমনি প্রবাসের কষ্টার্জিত টাকা দেশে বৈধ আয় বলেও বিবেচিত হয়, তাই দেশের এ প্রয়োজনীয় পরিস্থিতিতে বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে দেশে অর্থ পাঠানোর জন্য আপনাদের আহ্বান জানাচ্ছি। সোমবার (৫ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স (প্রবাসী আয়) প্রেরণে উদ্বুদ্ধকরন সংক্রান্ত বিষয়ে প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক এ আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমানে বিশ্বের ১৭৩ দেশের ১ কোটি ৩০ লক্ষেরও অধিক বাংলাদেশী কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তাঁরা বছরে গড়ে প্রায় ২৪ বিলিয়ন ডলার রেমিট্যান্স দেশে প্রেরণ করে থাকেন, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে রপ্তানি আয়ের পাশাপাশি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। দেশের অর্থনীতিতে এই গুরুত্বপূর্ণ অবদানের জন্য এসময় তিনি প্রবাসীদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান।

প্রেস কনফারেন্সে দেয়া তথ্যে বলা হয়, মৌলভীবাজার জেলা হতে ২০০৫ সাল থেকে চলতি বছরের ৫ ডিসেম্বর পর্যন্ত ২লক্ষ ৫২৪ জন লোকের বিভিন্ন দেশে বৈদশিক কর্মস্থান হয়েছে। আগামী ১৮ ডিসেম্বর আর্ন্তজাতিক অভিবাসী দিবস উপলক্ষে পাঁচ ডিসেম্বর থেকে পাঁচ জানুয়ারি পর্যন্ত মাসব্যাপি মৌলভীবাজার জেলার অভিবাসীদেরকে জেলা প্রসানের পক্ষ থেকে অভিবাদন জানিয়ে বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে দেশে অর্থ পাঠানোর জন্য উৎসাহ প্রদান করে আধাসরকারি পত্র ও ক্ষুদে বার্তা পাঠানো হবে। ইতিমধ্যে উপজেলাগুলোর ইউএনও, ইউপি চেয়ারম্যানসহ সকলকে সম্পৃক্ত করে প্রবাসীদের তালিকা তৈরি করা হয়েছে।

জেলার ১ হাজার ১০ জন প্রবাসীর ঠিকানায় এ অভিবাদনপত্র পাঠানো হবে,  এবং পত্রে হুন্ডি বা অবৈধ পথে তাঁরা যেন টাকা না পাঠান সে বিষয়েও অনুরোধ করা হবে।

প্রেস কনফারেন্সে স্থানীয় সরকারের উপপরিচালক মল্লিকা দে, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জাহিদ আক্তার,জেলা কর্মসংস্থান কর্মকর্তা মোশাররফ হোসেন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!