1. songbadmoulvibazar@gmail.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

জাতীয় চা দিবস : ৮ ব্যক্তি প্রতিষ্ঠান পেলো চা পুরস্কার

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : রবিবার, ৪ জুন, ২০২৩

‘চা দিবসের সংকল্প-শ্রমিকবান্ধব চা শিল্প’ প্রতিপাদ্য বিষয় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে তৃতীয়বার জাতীয় চা দিবস উদযাপিত হলো। এ উপলক্ষে এই প্রথম আট ক্যাটাগরিতে ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়া হলো ‘জাতীয় চা পুরস্কার ২০২৩’।  রবিবার, ৪ জুন সকালে বিটিআরআই উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি পুরস্কৃতদের হাতে স্বর্ণের ক্রেস্ট ও সম্মাননা স্মারক তুলে দেন।

চা শিল্পের গুরুত্ব ও চা শ্রমিকদের প্রত্যক্ষ অংশগ্রহণের জন্য এবার চায়ের রাজধানী হিসেবে খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এ দিবসের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত। চা শিল্পের বিকাশে জাতির পিতার অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতেই জাতীয় চা দিবস উদযাপিত হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক চিফ হুইফ উপাধ্যক্ষ ড মো আব্দুস শহীদ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো আশরাফুল ইসলাম এনডিসি। শুভেচ্ছা বক্তব্য রাখেন এফবিসিসিআইর সভাপতি মো জসিম উদ্দিন, মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মিসবাহুর রহমান, বাংলাদেশীয় চা সংসদের সভাপতি কামরান টি রহমান ও টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের সভাপতি শাহ মঈনুদ্দিন হাসান।

এবার একর প্রতি সর্বোচ্চ উৎপাদনকারী চা বাগান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা বাগান, সর্বোচ্চ গুণগত মানসম্পন্ন চা উৎপাদনকারী বাগান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে হবিগঞ্জের বাহুবল উপজেলার মধুপুর চা বাগান, শ্রেষ্ঠ চা রপ্তানিকারক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে আবুল খায়ের কনজ্যুমার প্রোডাক্টস লিমিটেড, নিজস্ব ১৫ একর জমিতে চা আবাদ করে শ্রেষ্ঠ ক্ষুদ্রায়তন চা উৎপাদনকারী ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন পঞ্চগড় সদর উপজেলার মো আনোয়ার সাদাত সম্রাট, শ্রমিক কল্যাণের ভিত্তিতে শ্রেষ্ঠ চা বাগান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার জেরিন চা বাগান, বৈচিত্রময় চা পণ্য বাজারজাতকরণ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার কাজী এন্ড কাজী টি এস্টেট লিমিটেড, দৃষ্টিনন্দন ও মানসম্পন্ন চা মোড়কের ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সুলতান টি এবং শ্রেষ্ঠ চা পাতা চয়নকারী ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার শ্রমিক উপলক্ষী ত্রিপুরা।

এছাড়া দিনব্যাপী আয়োজিত মেলায় ছিল বঙ্গবন্ধু প্যভেলিয়নসহ শ্রীমঙ্গল টি মিউজিয়ামে সংরক্ষিত চা শিল্পের দুর্লভ জিনিসপত্রসহ চাপাতার ১৪টি স্টল।

আলোচনা সভা শেষে বাণিজ্য মন্ত্রী মেলার উদ্বোধন করে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!