1. admin@songbadmoulvibazar.com : admin :
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৯:০৯ অপরাহ্ন

ভালো কাঁঠাল চেনার উপায়

সংবাদ মৌলভীবাজার ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
গরম মানেই আম-কাঁঠাল খাওয়ার ধুম পড়ে যায়। কাঁঠাল খেতে অনেকেই পছন্দ করেন। আবার অনেকেই কাঁঠাল দেখলে নাক শিটকায়! তবে জানেন কি, কাঁঠালের স্বাস্থ্য উপকারিতা অনেক।
কাঁঠালের গন্ধ আমের থেকেও তীব্র ও মিষ্টি। স্বাদ, গুণ ও গন্ধের কারণে এটি আমাদের জাতীয় ফল। এর উপকারিতাও অসংখ্য। বাজারে পাওয়া যাচ্ছে কাঁঠাল। এখন অবশ্য গাছপাকা কাঁঠাল খুব একটা পাওয়া যায় না, কারণ কাঁচা অবস্থায়ই কেটে বিক্রির জন্য সংরক্ষণ করা হয়।
বাজারে সবে পাকা কাঁঠাল উঠতে শুরু করেছে। তবে গাছ পাকা কাঁঠালের দেখা পাকা ভাগ্যের বিষয়। কারণ বেশিরভাগ কাঁঠালগুলোই কাঁচা অবস্থায় সংগ্রহ করে, তা সংরক্ষণ করে থাকেন ব্যবসায়ীরা।
কাঁঠালের বাইরে থেকে ভেতরের অবস্থা বোঝা যায় না। তাই কাঁঠাল কিনে অনেকেই ঠকে যান। হয়তো আগ্রহ নিয়ে কাঁঠাল ভাঙা হলো, খেতে গিয়ে দেখলেন স্বাদ একেবারেই পানসে; অথবা এখনও ভালোভাবে পাকেনি। ঠকে যাওয়ার ভয়ে কি কাঁঠাল কেনা থেকে বিরত থাকবেন?  বরং শিখে নিতে পারেন কিছু উপায়। যার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন কাঁঠালটি মিষ্টি হবে কি না। জেনে নিন পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার উপায়-
কাঁঠালের রং দেখে কিনুন
মিষ্টি কাঁঠাল চেনার জন্য প্রথমে দেখতে হবে এর রং। পাকা কাঁঠালের রং হবে আলাদা। যদি দেখেন কাঁঠালটি এখনও অনেকটা সবুজ তাহলে বুঝে নেবেন যে এটি এখনও পাকেনি এবং খেতে মিষ্টি হবে না। যে কাঁঠালের রং হলুদ, সেটি কিনুন। কারণ কাঁঠালের রং হলুদ মানে সেটি পাকা।
আলতো চেপে দেখুন
ভালো কাঁঠাল চেনার আরেকটি উপায় হতে পারে হাতের সাহায্যে চেপে দেখা। যে কাঁঠাল কিনতে চাচ্ছেন সেটি আলতো হাতে চেপে দেখুন। যদি দেখেন কাঁঠালটি এখনও শক্ত তাহলে সেটি কেনা থেকে বিরত থাকুন। কাঁঠাল যদি পাকা হয় তবে সেটি অবশ্যই নরম হবে।
কাঁঠালের গন্ধ শুঁকে দেখুন
ভালো কাঁঠাল কিনতে চাইলে এর গন্ধ পরীক্ষা করে দেখুন। যদি কাঁঠাল পাকা হয় তবে মিষ্টি এক ধরনের গন্ধ আসবে। যা আপনি কাঁঠালের পাশে দাঁড়ালেই টের পাবেন। আর যদি কাঁঠাল নাকের কাছে নিয়ে শুঁকে দেখার পরেও কোনো গন্ধ না পান তবে বুঝবেন কাঁঠাল এখনও ভালো করে পাকেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!