1. admin@songbadmoulvibazar.com : admin :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৯:৪২ পূর্বাহ্ন

করোনা ভাইরাসে ভিন্নভাবে পালিত হলো কোরবানির ঈদ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বুধবার, ২১ জুলাই, ২০২১

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে আছে পুরো পৃথিবী। বিশ্বজুড়ে বিপর্যস্ত জনজীবন। এই প্রতিকূল সময়ে আবারও এসেছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। আত্মত্যাগ, দান এবং মূল্যবোধের প্রতিফলন ঘটানো এই পবিত্র ঈদ সবার মাঝেই আনন্দের জোয়ার বয়ে নিয়ে আসে। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতে প্রায় সববয়সের মানুষের মধ্যেই ঈদ আনন্দের ভাটা পড়েছে।

এবারও ঈদকে ঘিরে মৌলভীবাজার জেলায় নানা আয়োজন ও পরিকল্পনা সীমিত হয়ে গেছে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায়। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই সারাদেশেরন্যায় আজ মৌলভীবাজারেও পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। মহামারির মধ্যে গতবছরের দুই ঈদের মতো এবারও ঈদগাহ বা খোলা ময়দানে ঈদের জামাত করার অনুমতি দেওয়া হয়নি। করোনা বিধিনিষেধ মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজে অংশনেন হাজারো ধর্মপ্রাণ মুসল্লিরা।

বুধবার(২১ জুলাই) সকাল সাড়ে ৬টায় মৌলভীবাজার শহরের শাহমোস্তফা সড়কস্থ হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:) দরগা-মসজিদে পৌরসভার তত্বাবধানে অনুষ্টিত হয় প্রথম জামাত,দ্বিতীয় জামাত অনুষ্টিত হয় সকাল সাড়ে ৭টায়। প্রথম জামাতে ইমামতি করেন মাওলানা হাফেজ মির্জা শামিম আহমদ বেগ।

নামাজ শেষে মোনাজাতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতদের জন্য দোয়া করা হয় এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে, এই মহামারি থেকে দেশের সুরক্ষা চাওয়া হয় আল্লাহর কাছে। এছাড়াও জেলার প্রতিটি মসজিদে ঈদুল আযহার নামাজ অনুষ্টিত হয়েছে।

মহামারির কারণে ঈদুল আযহা উদযাপনে এ জেলায় ভিন্ন রকম আবহ তৈরি হয়। ঈদ উদযাপনের একটি বড় অংশ জুড়েই থাকে ঈদগাহে নামাজ আদায় এবং নামাজ শেষে একে অপরের সঙ্গে হাত মেলোনা, কোলাকুলি করা। কিন্তু করোনাভাইরাসের স্বাস্থ্যবিধির কারনে এখন আর সেটা দেখা যায়না। এবারে কোরবানির আয়োজন যেমন ছিল সীমিত, তেমনি কোরবানির পশুজবাই, আত্মীয় স্বজনের বাড়িতে দাওয়াত খাওয়ার মতো প্রচলিত রীতিতে দেখা গেছে বড় ধরণের পরিবর্তন। অনেকটা চার দেয়ালের মধ্যেই কাটছে বেশিরভাগ মানুষের ঈদ।

কোরবানির ঈদ বেশিরভাগ মানুষের কাটে ভীষণ ব্যস্ততায়, ঈদের সকালে মাংস কেটে ভাগ করে গরিবদের মধ্যে বিতরণ, তারপর শুরু হয় রান্নাবান্নার আয়োজন। দুপুরের পর থেকে আত্মীয় স্বজন প্রতিবেশীর বাড়িতে যাতায়াত, দাওয়াত খাওয়ানো বা অন্যের আমন্ত্রণে খেতে যাওয়া, মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আজহার নিয়মিত রুটিন হলেও, দীর্ঘ দিনের ছকে বাঁধা ঈদ উদযাপন এবার পাল্টে দিয়েছে করোনাভাইরাস।

ঈদের এই সময়ে দূরদুরান্ত থেকে মৌলভীবাজারের বিনোদনকেন্দ্র ও পর্যটন কেন্দ্র্রগুলোতে অনেকেই পরিবার কিংবা বন্ধুবান্ধবদের নিয়ে ভিড় করলেও এবারে তেমনটা দেখা যাবেনা, করোনাভাইরাসের প্রভাবে এবারও বন্ধ রয়েছে মৌলভীবাজার জেলার সব বিনোদন ও পর্যটনকেন্দ্র।

সব মিলিয়ে, ভিন্ন এক বাস্তবতায় এবারও উদযাপন হলো কোরবানির ঈদ। করোনাভাইরাস যেন ঈদে আনন্দের আবহকেই থমকে দিয়েছে। ঈদ উদযাপনের চাইতে মানুষের বেঁচে থাকার লড়াইটা যেন এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!