1. admin@songbadmoulvibazar.com : admin :
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১১:৩৫ পূর্বাহ্ন

১৫৪ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র ফজলুর রহমান

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

উন্নয়নকে গুরুত্ব দিয়ে এবং কর আদায়কে অন্যতম খাত নির্ধারণ করে ২০২১-২২ অর্থ বছরের জন্য মৌলভীবাজার পৌরসভার ১ শত ৫৪ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৭৭ টাকা ৬৩ পয়সার প্রস্থাবিত বাজেট উপস্থাপন করেছেন পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান। বৃহস্পতিবার (২৯ জুলাই) পৌরসভার সভাকক্ষে দ্বিতীয়বার নির্বাচিত হয়ে পরিষদের প্রথম বাজেট ঘোষণা করেন তিনি।

করোনা পরিস্থিতিতে লকডাউন চলমান থাকায় স্বাস্থ্যবিধি মেনে গণমাধ্যমকর্মীদের সামনে এই বাজেট উপস্থাপন করা হয়। গত অর্থবছরে (২০২০-২১) মৌলভীবাজার পৌরসভা ৯৭ কোটি ১৬ লাখ ৩৩ হাজার ৬৮০ টাকার বাজেট ঘোষণা করেছিল।

এবারের প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে সর্বমোট আয় ধরা হয়েছে ১০,১২,৮৯ হাজার ৩৫ টাকা ২৭ পয়সা, ব্যায় ধরা হয়েছে ৯,৬১,৭৭,৩ শত টাকা, আর রাজস্ব উদ্ধৃও ৫১.১১,৭৩৫ টাকা ২৭ পয়সা।  উন্নয়ন খাতে সর্বোচ্চ ১শত ৪ কোটি ৭৯ হাজার ২১ টাকা ৩৬ পয়সা আয় ও ব্যায় দেখানো হয়েছে, আর মূলধনী খাতে আয় ৬৫,৪৮,০২১ টাকা ও ব্যায় ধরা হয়েছে ৫৯,১০,০০০ টাকা.  এবং ২০২১-২২ অর্থবছরের বাজেটে (রাজস্ব ও মূলধনী) মিলে সর্বমোট উদ্ধৃত্ত ধরা হয়েছে ৫৭,৪৯,৭৫৬ টাকা ২৭ পয়সা।

বাজেট অধিবেশনে পৌর মেয়র মো: ফজলুর রহমান বলেন, পরিস্কার-পরিচ্ছন্ন একটি মেগাসিটি, স্মার্ট শহর, পরিবেশ বান্ধব শহর উপহার দিতে চান নগরবাসীকে, সাধ থাকলেও সামর্থ্য সীমিত।  আমি সীমিত সামর্থের মধ্যে শতভাগ উজাড় করে দিয়ে নগরবাসীর প্রত্যাশা পূরণে আন্তরিকভাবে চেষ্টা করছি।  আর্থিক সক্ষমতা ছাড়া নগরবাসীর শতভাগ প্রত্যাশা পূরণ করা সম্ভব নয়।

তিনি বলেন পৌরকরের ওপর নির্ভর করে সব কর্মকান্ড পরিচালনা করতে হয়। তাই নগরবাসী নিয়মিত কর প্রদান  করলে, রাজস্ব খাতের আয় প্রত্যাশিত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করতে সহজ হয়। এসময় মেয়র বলেন তিনি দায়িত্ব গ্রহণকালে পৌরসভার ১০ কোটি ৮৫ লক্ষ টাকা দেনা সহ শহরের জলাবদ্ধতার সমস্যা প্রকট ছিলো, যা কাটিয়ে উঠা তাঁর জন্য একটা বড় ধরনের চ্যালেঞ্জ ছিলো।

নানামুখী প্রদক্ষেপ গ্রহন করে তিনি রাজস্ব আয় দিয়ে এ পর্যন্ত ৬ কোটি ২৮ লক্ষ টাকা পরিশোধ ও শহরে জলাবদ্ধতা নিরসন করতে সক্ষম হয়েছেন। এছাড়া ইউজিপি-৩ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত রাস্তা ও ড্রেন নির্মানে ৫২ কোটি টাকার কাজ বাস্তবায়িত হয়েছে, আর ১০ কোটি টাকার স্যানিটারি ল্যান্ডফিল উন্নয়ন (ডাম্পিং ষ্টেশন) কাজ চলমান রয়েছে, মৌলভীবাজার শহরের সৌন্দর্যবর্ধনের জন্য আর বেশ কিছু উন্নয়ন প্রকল্পের কাজ হাতে নেয়া হয়েছে বলে জানান পৌর মেয়র।

বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলরবৃন্দ, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলরবৃন্দ,পৌরসভার সহকারি প্রকৌশলী সৈয়দ নকীবুর রহমান, উপ-সহকারি প্রকৌশলী আব্দুল মালিক, রণধীর রায় কানু, আব্দুল মুমিন,আমিনুল ইসলাম, হিসাব রক্ষক উজ্জ্বল চন্দ্র দেব, সহকারী হিসাব রক্ষক শর্মিলা দেব ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!