1. admin@songbadmoulvibazar.com : admin :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বড়লেখার তিন জনের মৃত্যুদণ্ড

বিশেষ প্রতিবেদক, মৌলভীবাজার
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার তিন জনকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড দিয়েছে।

বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বোর্ড এ রায় ঘোষণা করেন। অন্য সদস্যরা হলেন, বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলো, আব্দুল আজিজ ওরফে হাবুল, আব্দুল মান্নান ও আব্দুল মতিন। এর মধ্যে আব্দুল মতিন পলাতক রয়েছে।

২০১৪ সালের ১৬ অক্টোবর এ তিনজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করে ২০১৬ সালের ১৪ নভেম্বর শেষ করা হয়। তদন্তে তাদের বিরুদ্ধে বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা ও ধর্ষণ সহ পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের মামলায় এ তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১ মার্চ বড়লেখা থানা পুলিশ দু’জনকে গ্রেফতার করে। ২ মার্চ আব্দুল আজিজ ও আব্দুল মান্নানকে ট্রাইব্যুনালে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

আসামি দুই সহোদর আব্দুল আজিজ ও আব্দুল মতিন মুক্তিযুদ্ধ শুরু হলে প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যায়; কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় পালিয়ে এসে রাজাকার বাহিনীতে যোগ দেয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সংবাদ মৌলভীবাজার
Theme Customized BY Songbad Moulvibazar
error: Content is protected !!